টেকনোলজি দিন দিন মানুষের হাতের মুঠোয় চলে আসছে। ডিভাইস গুলু দেখতে দিন দিন যত ছোট হচ্ছে তাদের গতি কিন্তু অনেক বেড়ে যাচ্ছে। তেমনি কিছু টেকনোলজি নিয়ে আমরা আপনাদের কে সবসময় আপডেট জানানোর চেষ্টা করে থাকি।

আজকে আমরা আলোচনা করবো HDD ও SSD নিয়ে।

”SSD: মানে হচ্ছে Solid State Drive” ও ”HDD: মানে হচ্ছে Hard Disk Drive”
আর দুইটি ডিভাইসই হলো ডাটা স্টোরেজ ডিভাইস। কম্পিউটার কত দ্রুত ওপেন হবে তাদের ফাইল প্রসেসিং কত ফাস্টার হবে এই সব কিছু নির্ভর করছে এই স্টোরেজ এর উপর।

হার্ডডিস্ক ড্রাইভ

IBM এর আবিষ্কৃত প্রথম হার্ডডিস্ক সেই ১৯৫৬ সাল থেকে চলে আসছে। এই হার্ডডিস্ক এর মধ্যে কিছু স্পিনিং প্লেট থাকে। খুব দ্রুত ঘোরে এই স্পিনিং প্লেটগুলো এবং মেগনেটিজম এর মাদ্ধমে এতে ডাটা স্টোর করা হয়। প্লেটগুলোর উপর একটা রিড – রাইট হেড থাকে। যা এই প্লেটে ডাটা রিড ও রাইট করতে সাহায্য করে। এই প্লেট যত তাড়াতাড়ি ঘুরবে রিড – রাইট স্পিড ততো দ্রুত হবে।

এবার আসি SSD তে। সাধারণত পেনড্রাইভ কিংবা মেমোরিকার্ড এর প্রযুক্তি এই SSD তে ব্যবহৃত হয়ে থাকে। কিছু ইন্ট্রিগ্রেটেড সার্কিট এর মাদ্ধমে ডাটা স্টোরে করে রাখা হয়।

এখন কথা হচ্ছে কোনটা ব্যাবহার করা সবথেকে ভাল?

চলুন আগে দুটি ডিভাইসকে কম্পেয়ার করি ।

HDD SSD
HDD মুভিং পাস থাকার কারণে এই ডেমেজ হওয়ার সম্ভাবনা খুবই বেশি। SSD তে কোন মুভিং পাস না থাকায় তুলনা মূলক ভাবে এটি ডেমেজ ফ্রি।
HDD তে আবার মুভিং পাস থাকার ফলে কম্পিউটার গরম হয়, সাউন্ড হয় আবার SSD তে কোন মুভিং পাস না থাকায়  কোন সাউন্ড বা গরম হয় না।
HDD তে পাওয়া বেশি খরচ হয় SSD তে পাওয়ার তুলনামুলক ভাবে কম খরচ হয়
আবার অন্য দিকে HDD যুক্ত কম্পিউটার অন হতে সময় লাগে ৩০ থেকে ৪৫ সেকেন্ড SSD যুক্ত একটি কম্পিউটার অন হতে সময় লাগে ১০ থেকে ১৫ সেকেন্ড।
HDD তে ফাইল স্পীড বা রাইট স্পীড 50 থেকে 120 MBps SSD তে ফাইল স্পীড, রাইট স্পীড 250 থেকে 500 MBps
SSD এর তুলনায় HDD তে 30% স্ল কাজ করে। HDD এর তুলনায় SSD তে ফাইল 30% বেশি ফাস্ট

 

তাহলে এবার আপনি নিজেই সিদ্ধান্ত নিন আপনি কোনটাকে প্রাধান্য দেবেন ।

Leave your comments