Google ফোল্ডেবেল স্মার্টফোন

টেক দুনিয়ায় ভবিষ্যতের দিশারী ফোল্ডেবেল স্মার্টফোন। ইতিমধ্যেই তাবড় কোম্পানিগুলি নিজেদের ফোল্ডেবেল স্মার্টফোনটি তৈরী শুরু করেছে। বাজারে ফোল্ডেবেল স্মার্টফোন লঞ্চ করেছে Samsung ও Huawei। সর্ব প্রথম বাজারে নিয়ে আসে Huawei এবং তার পর পরই আসে Samsung । তবে এতে পিছিয়ে নেই Google ও। ইতিমধ্যেই ফোল্ডেবেল স্মার্টফোনের তৈরীর কাজ শুরু করেছে মাউন্টেন ভিউ এর কোম্পানিটি।

আপনাদের এও জানিয়ে রাখিএ যে Axon M হিসাবে গত বছ্র একটি ফোল্ডেবেল স্মার্টফোন দেখা গেছে। তবে এই ডিভাইসটি সম্পূর্ণ ভাবে ফোল্ডেবেল নয়, এটি আলাদা একটি স্ক্রিনের সঙ্গে যুক্ত করা হয়েছে। কিন্তু Huawei তাদের পরবর্তী ফোনে এরকমই কিছু একটা করতে চলেছে এই স্মার্টফোনটিতে একটি OLED প্রযুক্তি ব্যবহার করা হবে। এই স্মার্টফোনটিতে ব্যান্ডেবেল OLED প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। আর এছাড়া আপনাদের কোন আলাদা হিঞ্জ দরকার হবেনা।

ফোল্ডেবেল স্মার্টফোন

গত ৭ই-মে মঙ্গলবার ডেভেলপারদের সম্মেলনে এই কথা জানিয়েছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়েন্ট। ইতিমধ্যেই Android Q অপারেটিং সিস্টেমে ফোল্ডেবেল ফোন সাপোর্টের ঘোষণা করেছে কোম্পানিটি। তবে এখনই বাজারে আসবে না Pixel ব্র্যান্ডের ফোল্ডেবেল স্মার্টফোনটি।

Pixel ডেভেলপমেন্ট প্রধান মারিও কুইরোজ জানিয়েছেন, ইতিমধ্যেই ফোল্ডেবেল ডিসপ্লে নিয়ে পরীক্ষা শুরু করেছে Google। ভালো করে গবেষণা করে তারা বাজারে আসবে। এত তাড়াহড়ো করে ফোল্ডেবেল ফোন লঞ্চ করবে না Google।

Google I/O 2019 ইভেন্টে কোম্পানি জানিয়েছে ভবিষ্যতের ফোল্ডেবেল স্মার্টফোন নিয়ে বেশ উত্তেজিত কোম্পানি। এই বছর লঞ্চ হওয়া সব ফোল্ডেবেল ফোনেই Google এর Android অপারেটিং সিস্টেম চলবে বলে জানানো হয়েছে।

কুইরোজ জানিয়েছেন, এখনও ফোল্ডেবেল ফোনের সঠিক ব্যবহার সম্পর্কে নিশ্চিত নয় কোম্পানি। ফোল্ডেবেল ফোন জনপ্রিয়তা পেতে এখনও কয়েক বছর সময় লাগবে বলে বিশ্বাস করেন তিনি।

সম্প্রতি Google এর ফোল্ডেবেল প্রোটোটাইপ ফোনের পেটেন্ট সামনে এসেছিল। তখন থেকেই কোম্পানির ফোল্ডেবেল স্মার্টফোন নিয়ে টেক দুনিয়ায় জল্পনা তুঙ্গে।

Samsung Galaxy Fold

অন্যদিকে Samsung তাদের যে ফোনটি বাজারে এনেছে সেটির নাম দেওয়া হয়  ‍Samsung Galaxy Fold। এবং এর দাম প্রায় বাংলাদেশি টাকায় ১,৪১,৩০০ টাকা।

Samsung Galaxy Fold ফানে থাকছে Snapdragon 855 চিপসেট।

এই ফোনের ভিতরে একটি 7.3 ইঞ্চি ফোল্ডেবেল ডিসপ্লে থাকছে। ফোনের বাইরে থাকছে একটি 4.6 ইঞ্চি Super AMOLED ডিসপ্লে।

আরো পড়ুন: দেশের বাজরে ‘অনার ৮এক্স’

Leave your comments