গত কয়েক দশক ধরে সারা বিশ্বে অনেক সাইবার আক্রমণ হয়েছে। প্রোগামিং ল্যাংগুয়েজের সর্বশেষ কৌশল এবং কোডিং ব্যবহারের ফলে হ্যাকিং জগৎ অনেক সহজতর হয়ে পড়েছে। যার ফলে সাইবার হুমকির বিষয় গুলো অনেক সহজ ও সাধারণ হয়ে উঠেছে।

সাইবার আক্রমনের বিবর্তনে হ্যাকার রা সুধু বিপজ্জনকই হয়ে উঠছেনা। তারা প্রয়োজন হলে যেকোন একটি সিস্টেম থেকে যে কোন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়ে যাচ্ছে।

আমরা সাধারনত বসে বসে দেখা ছাড়া কোন কিছুই করতে পারিনা। কারন আমরা বর্তমান বাজারের কম্পিউটার ভাইরাস গুলো সম্পর্কে অবগত না। এবং নিরাপদ থাকার জন্য আমাদের অনুসরণ করা উচিৎ এমন কোন অনুশীলনের বিষয়ে ও আমরা সচেতন নই।

সুতরাং , আজকে আমরা এই ব্লগটির মাধ্যমে কিছু বিপজ্জনক কম্পিউটার ভাইরাস এবং 2018 সালে সর্বশেষ কম্পিউটার ভাইরাসগুলি সম্পর্কে কথা বলব। এবং আপনি আক্রান্ত হবার পূর্বে ও পরের করনীয় প্রদক্ষেপ এবং প্রতিরোধ কি?

  1. ইয়াট্রন রেনসমওয়ার (Yatron Ransomware) : ইয়াট্রন নামক রেনসমওয়ারের একটি সার্বিস বর্তমানে টুইটারের মাধ্যমে তাদের প্রচারনা চালাচ্ছে। এই ভারাসটি অন্যান্য কম্পিউটার  ভাইরাস এর নেয় লক্ষ্যায়িত ফাইল সমূহকে এনক্রিপ্ট করে ফেলে।

এটি EternalBlue এবং DoublePulsar এর মাধ্যমে অন্যান্য কম্পিউটারে ছড়িয়ে পড়ে তাদের কার্যক্রম পরিচালিত করে। এবং ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ দাবি করে থাকে।  দাবিকৃত অর্থ ৭২ ঘন্টার মধ্যে না পে করলে আপনার ফাইল গুলোকে তারা ডিলিট করে দেবার হুমকি ও দিয়ে থাকে।

ব্যবহারকারীর দুর্বলতা খোঁজার পাশাপাশি অন্যান্য কম্পিউটার এর কিছু ডিফল্ট লোকেশনে পিয়ার ২ পিয়ার প্রযুক্তির মাধ্যমে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে।

 

প্রতিনিরোধ

১. সবসময় গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাকআপ নিতে হবে।

২. কোনো এটাচমেন্ট রিসিভ করার সময় মার্কোস এনাবল মেসেজ আসলে তা এভোয়েড করুন

৩. অপ্রয়জনীয় কোনো ফাইল ডাউনলোড করা থেকে বিরত থাকুন।

৪. শুধু মাত্র প্রয়োজনের সময় অ্যাডমিন একাউন্ট ব্যবহার করুন।

 

2. এস্টেরোথ ট্রোজান ( Astaroth Trojan ): ২০১৭ সালে প্রথম  আবির্ভূত হয়ে সর্বশেষ এই ভাইরাসটি ইতিমধ্যে প্রায় ৮০০০ কম্পিউটার কে আক্রমণ করেছে। এটি পুরো ইউরোপ এবং ব্রাজিল জুড়ে স্প্যাম প্রচারাভিযানে ব্যবহৃত হচ্ছে। এই ভাইরাস .7zip এটাচমেন্ট ও কিছু ক্ষতিকর লিংকের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

প্রতিনিরোধ

১. আপনার মেশিনে অতিরিক্ত নিরাপত্তা স্তর যুক্ত করতে 2-FA ব্যবহার করুন।

২. আপনার মেশিন এবং নিরাপত্তা সরঞ্জাম আপডেট রাখুন।

৩. অতি সাম্প্রতিক ফায়ারওয়াল এবং বিভিন্ন ডেডিকেটেড ইন্টারনেট সিকিউরিটি টুল ব্যাবহার করুন।

 

 

Leave your comments